Abonil অবনীল By Muhammed Zafar Iqbal (PDF Bangla Boi)

Abonil অবনীল By Muhammed Zafar Iqbal (PDF Bangla Boi)

Abonil অবনীল বইয়ের ফ্ল্যাপ থেকে কিছু কথা : ভয়ঙ্কর হিংস্র শব্দ শুনতে পাচ্ছে রিয়া। সমুদ্রের জলােচ্ছাসের মতাে হাজার হাজার লক্ষ লক্ষ প্রাণী ছুটে আসছে তাদের দিকে। রিয়া আর চিন্তা করতে পারছে না। কোনােভাবে সে উঠে দাঁড়াল, তারপর একপায়ে ভর দিয়ে ছুটে যেতে শুরু করল মহাকাশযানের দিকে। পায়ের নিচে শব্দ পাথর, অন্ধকারে হাতড়ে হাতড়ে সে এই পাথরের ওপর দিয়ে হেঁটে যায়। তাদে ঘিরে হিংস্র জন্তুগুলাে ছুটে যাচ্ছে, খুব কাছে থেকে ভয়ঙ্কর গলা ডেকে উঠছে হঠাৎ হঠাৎ। রিয়া কিছু দেখতে পাচ্ছে না,অন্ধকারে হঠাৎ কোথা থেকে তার ওপরে কিছু ঝাঁপিয়ে পড়বে এরকম একটা আতঙ্কে সমস্ত স্নায়ু টানটান হয়ে আছে। যন্ত্রণা আর পরিশ্রমে তার সমস্ত শরীর অবসন্ন হয়ে আসতে চাইছে, প্রচণ্ড তৃষ্ণায় বুকটা ফেটে যেতে চাইছে, তার মাঝে সে মহাকাশযানের দিকে ছুটে যেতে লাগল।

 Abonil অবনীল By Muhammed Zafar Iqbal (PDF Bangla Boi)

Book Details: 

Name : Abonil .

Writer : Muhammed Zafar Iqbal .

Category/Genre: Science friction

Language: Bengali

Format:  PDF

Pages : 62  Pages.

PDF File Size: 8.68 Megabytes

Source: Internet.

Collected By: BookBDarchive.com

 

লেখকের সম্পর্কে কিছু কথা :

Abonil  অবনীল বইটির লেখক  মুহম্মদ জাফর ইকবাল । এই কিংবদন্তীর জন্মঃ ২৩ ডিসেম্বর ১৯৫২ সালে সিলেটে।তিনি হলেন একজন বাংলাদেশীলেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। তার পিতা মুক্তিযোদ্ধা শহীদ ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন। বাবা ফয়জুর রহমান আহমদের পুলিশের চাকরির সুবাদে তার ছোটবেলা কেটেছে বাংলাদেশের বিভিন্ন জায়গায়। মুহম্মদ জাফর ইকবালের নাম আগে ছিল বাবুল।

তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃত হিসাবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। মুহম্মদ জাফর ইকবালের লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে।জাফর ইকবাল ১৯৬৮ সালে বগুড়া জিলা স্কুল থেকে এসএসসি এবং ১৯৭০ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তি হন।

 

১৯৭৬ সালে তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। তাঁর বিষয় ছিল – ‘Parity violation in Hydrogen Atom. সেখানে পিএইচডি করার পর বিখ্যাত ক্যালটেক থেকে তার ডক্টরেট-উত্তর গবেষণা সম্পন্ন করেন। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড গড়ে তোলার পিছনে তাঁর অসামান্য অবদান রয়েছে।

গণিত শিক্ষার উপর তিনি ও অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বেশ কয়েকটি বই রচনা করেছেন। এর মাঝে “নিউরনে অনুরণন” ও “নিউরনে আবারো অনুরণন” বই দুটি গনিতে আগ্রহীদের কাছে খুব জনপ্রিয়তা লাভ করেছে। বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় ঔপন্যাসিক হুমায়ূন আহমেদ তার বড় ভাই এবং রম্য ম্যাগাজিন উন্মাদের সম্পাদক ও কার্টুনিস্ট, সাহিত্যিক আহসান হাবীব তার ছোট ভাই।

তথ্যসূত্র : Wikipedia

 

Want To Read Online

 

 

Collect PDF

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *