Breaking News

The Tin Drum দ্য টিন ড্রাম by Günter Grass (Translate PDF Bangla Boi)

The Tin Drum দ্য টিন ড্রাম by Günter Grass (Translate PDF Bangla Boi)

জার্মানির ইতিহাসে সর্বাধিক আশ্চর্যজনক এবং মহােত্তম উপন্যাসগুলাের অন্যতম The Tin Drum দ্য টিন ড্রাম।  বেস্ট-সেলার এই উপন্যাসটি জার্মানিকে দিয়েছে অপবাদ, প্রভাবিত করেছে ফ্রান্সকে, আর লাখ লাখ কপি বিক্রি হয়েছে বৃটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রে। The Tin Drum দ্য টিন ড্রাম অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি ক্যানেস-এ ‘গােল্ডেন পাম এওয়ার্ড এবং শ্রেষ্ঠ বিদেশী চলচ্চিত্র বিভাগে অস্কার পুরস্কার বিজয়ী। 

 

The Tin Drum দ্য টিন ড্রাম by Günter Grass (Translate PDF Bangla Boi)

 

Book Details:
Name :  The Tin Drum দ্য টিন ড্রাম.
Translated by: Promit Hossain প্রমিত হোসেন
Category/Genre: Theiler.
Language: Bengali
Format:  PDF
Pages : 317 Pages.
PDF File Size: 7.80 MB
Source: Internet.
Collected By : BookBDarchive.com
 
লেখক সম্পর্কে কিছু কথা :

Günter Grass গুন্টার গ্রাস এর পুরো নাম গুন্টার ভিলহেলম গ্রাস। তিনি ১৬ অক্টোবর ১৯২৭ সালে দুই বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে মুক্ত শহর ডানজিগে (বর্তমান দানস্ক, পোল্যান্ড) জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, কবি, নাট্যকার, ভাস্কর এবং গ্রাফিক ডিজাইনার। গুন্টার গ্রাস ছিলেন কাশুবিয়ান আদিবাসী।

Günter Grass গুন্টার গ্রাস চমক্কার রান্নাবান্না করতে পারেন। এই ‘ভালাে রাধুনে’ মানুষটি এক সময় একটি রেস্তোরায় কাজও করেছেন কিছুদিন। তিনি কিন্তু হিটলারের যুব নাৎসী বাহিনীতে ছিলেন এটা সত্য। তবে এর পটভূমি অবশ্যই বিবেচনার দাবি রাখে। তৎকালীন অবস্থার প্রেক্ষাপটে হিটলারের যুব নাৎসী বাহিনীতে প্রত্যেক যুবককেই বাধ্যতামূলক

যােগদান করতে হয়েছিল, গ্রাস বাধ্য হয়েই ঐ বাহিনীতে যােগ দিয়েছিলেন। পরে ধরা পড়েন। আমেরিকান সৈন্যদের হাতে। আর এর ফলে সংশােধনী কারাগারে কাটাতে তাকে দু’বছর। একজন লেখকের জীবনের জন্যে যুদ্ধকালীন এই তিক্ত অভিজ্ঞতার জন্যে গ্রাসকে দায়ী করা যায় না। জেল থেকে মুক্তি পেয়ে তিনি চলে আসেন জুরিখে। যেখানে সেখানে গ্রাফিক্স-এ ভর্তি হন। কিন্তু পরিস্থিতির চাপ নিদারুণ হয়ে হুমড়ি খেয়ে পড়ে তার উপর। সেটা মােকাবিলা করার জন্যে তিনি রাস্তা মেরামতির কামলা হিসেবে কাজ করতে থাকেন।

জুরিখে আসার পর তার সাথে আনা নামে এক যুবতীর পরিচয় হয়। আনা কাজ করতেন নৃত্যশিল্পী হিসেবে। দেখতে ছিলেন অসাধারণ সুন্দরী। গ্রাসের সাথে তার অন্তর্গত সম্পর্ক গড়ে উঠে। সেই সম্পর্ক বিয়েতে পরিণতি লাভ করে। পরবর্তী জীবনে তাদের চারটি সন্তান আসে। কিন্তু গ্রাসের জীবনে এরপর নেমে আসে এক অন্ধকার সময়। আনার সাথে তার ছাড়াছাড়ি হয়ে যায়। গ্রাস পরে বিয়ে করেন উটে নামে এক মহিলাকে। উটে আগে আরেকবার বিয়ে করেছিলেন। ঐ পক্ষে তার দুটো সন্তান আছে। ১৩ এপ্রিল ২০১৫ সালে ৮৭ বছর বয়সে এই নোবেল বিজয়ী লেখক জার্মানির লুবেক শহরে পরলোক গমন করেন।

 

 

Collect PDF

About anwar

Check Also

The-Hundred-বিশ্বের-শ্রেষ্ঠ-১০০-মনীষীর-জীবনী -By-মাইকেল-এইচ.-হার্ট-(Translate-PDF-Bangla-Boi)-featured-image

The Hundred বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী  By মাইকেল এইচ. হার্ট (Translate PDF Bangla Boi)

The Hundred বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী  By মাইকেল এইচ. হার্ট (Translate PDF Bangla Boi) …

Leave a Reply